রাশিয়া, চীনকে অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানোর মার্কিন চাপ প্রতিহত করার আহ্বান জানিয়েছে ইরান - Ever Fact

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Wednesday, June 10, 2020

রাশিয়া, চীনকে অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানোর মার্কিন চাপ প্রতিহত করার আহ্বান জানিয়েছে ইরান


দুবাই, ১০ জুন (রয়টার্স) - ইরান বুধবার রাশিয়ার এবং চীনকে তেহরানের ২০১৫ সালে পারমাণবিক চুক্তিতে ছয়টি শক্তি নিয়ে অক্টোবরে মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা চাপানো অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য ওয়াশিংটনের চাপ প্রতিহত করার আহ্বান জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইরানের উপর নিষেধাজ্ঞার প্রসারণ ও জোরদার করার জন্য জাতিসংঘের সাথে কঠোর অবস্থান নিচ্ছে, হুঁশিয়ারি দিয়েছিলেন যে এর উত্তোলন মধ্যপ্রাচ্যের দ্বন্দ্বকে বাড়িয়ে তুলতে পারে তেহরানকে এমন অস্ত্র অর্জন করতে দেবে।

"আমেরিকানরা ইতিমধ্যে ক্ষুব্ধ, বিচলিত এবং এই বিষয়টিকে সুরক্ষা কাউন্সিলের কাছে নিয়ে যেতে চাইছে। আমরা চাই মার্কিন যুক্তরাষ্ট্রে সুরক্ষা কাউন্সিলের চার স্থায়ী সদস্য আমেরিকার সামনে দাঁড়াতে," ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি টেলিভিশন ভাষণে বলেছেন।

"বিশেষত, আমরা আশা করি রাশিয়া এবং চীন এই মার্কিন চক্রান্তটি প্রতিহত করবে। আমেরিকা সফল হতে পারবে না ... এবং আমরা আমাদের প্রতিরক্ষা ক্ষমতাও বাড়িয়ে দেব যেহেতু আমরা নিষেধাজ্ঞার মধ্যেও এটাই করে আসছি।"

তেহরান এবং তার প্রতিদ্বন্দ্বী সৌদি আরব, ঘনিষ্ঠ মার্কিন মিত্র, ইরাক ও সিরিয়া থেকে বাহরাইন এবং ইয়েমেন পর্যন্ত কয়েক দশক ধরে এই অঞ্চলে প্রক্সি যুদ্ধ এবং রাজনৈতিক লড়াইয়ে জড়িত ছিল।

কাউন্সিলের ভেটো-ক্ষমতা রাশিয়া ও চীন ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছে যে তারা ইরানের উপর পুনরায় অস্ত্র নিষেধাজ্ঞার বিরুদ্ধে রয়েছে।

যদি মার্কিন নিরাপত্তা কাউন্সিল এই নিষেধাজ্ঞা না বাড়িয়ে দেয় তবে ওয়াশিংটন হুমকি দিয়েছে যে পারমাণবিক চুক্তিতে বর্ণিত একটি প্রক্রিয়া ব্যবহার করে অস্ত্র নিষেধাজ্ঞাসহ ইরানের উপর সমস্ত মার্কিন নিষেধাজ্ঞার তথাকথিত স্ন্যাপব্যাকের সূত্রপাত করবে।

তবে, এই চুক্তির উভয় পক্ষই রাশিয়া এবং চীন ইতিমধ্যে জাতিসংঘে ওয়াশিংটনের এই দাবি বিরুদ্ধে যে মামলাটি ইরানের উপর থেকে সমস্ত নিষেধাজ্ঞাগুলি সিকিউরিটি কাউন্সিলে ফিরিয়ে আনতে পারে তার বিরুদ্ধে এই মামলা করা শুরু করেছে।

২০১৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে সরে দাঁড়ায়, যুক্তি দিয়েছিল যে এটি তেহরানের সুবিধার্থে ত্রুটিযুক্ত ছিল এবং ইরানের অর্থনীতি পঙ্গু করে দেওয়া নিষেধাজ্ঞাগুলি পুনরায় চাপিয়ে দিয়েছে। এই চুক্তির আওতায় ইরান নিষেধাজ্ঞার ত্রাণের বিনিময়ে তার সংবেদনশীল পারমাণবিক কাজ বন্ধ করতে রাজি হয়েছিল।

আমেরিকা যুক্তরাষ্ট্র ত্যাগের পর থেকে এই চুক্তির আওতায় ধীরে ধীরে ইরান তার প্রতিশ্রুতি ফিরিয়ে নিয়েছে। পারমাণবিক চুক্তি যদি তেহরান চুক্তি লঙ্ঘন করে তবে অস্ত্র নিষেধাজ্ঞাসহ ইরানের উপর নিষেধাজ্ঞাগুলি ফিরিয়ে দেওয়ার অনুমতি দেয়।

No comments:

Post a Comment

Post Bottom Ad