নাবালিকা হিসাবে অপরাধ সংঘটিত ব্যক্তিদের মৃত্যুদণ্ড বন্ধ করে দিয়েছে সৌদি আরব - Ever Fact

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Saturday, May 23, 2020

নাবালিকা হিসাবে অপরাধ সংঘটিত ব্যক্তিদের মৃত্যুদণ্ড বন্ধ করে দিয়েছে সৌদি আরব


নাবালিকা হিসাবে অপরাধ সংঘটিত ব্যক্তিদের মৃত্যদণ্ডের সমাপ্তি ঘোষণা করে একটি বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদ একটি রাজকীয় ডিক্রি জারি করেছিলেন।

নাবালিকা হিসাবে অপরাধ সংঘটিত ব্যক্তিদের মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব, রবিবার এক বিবৃতিতে রাষ্ট্র পরিচালিত মানবাধিকার কমিশন (এইচআরসি) বলেছে।

বিবৃতিতে বলা হয়েছে, সিদ্ধান্তটি রাজকীয় ডিক্রীর অংশ ছিল, এবং এই ঘোষণা প্রকাশের দু'দিন পরে এসেছিল যে জনসাধারণকে আঘাত করা নিষিদ্ধ করা হবে।
নাবালিকা হিসাবে সংঘটিত অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পরে যাঁরা মৃত্যুদণ্ড পেয়েছেন, তাকে কিশোর বন্দীদশায় ১০ বছরের বেশি কারাদণ্ড দেওয়া হবে বলে বিবৃতিতে বলা হয়েছে। কখন এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে আশা করা যায় তা অস্পষ্ট।
জনসাধারণের বেত্রাঘাত পুরোপুরি বা আংশিকভাবে নিষিদ্ধ হয়েছে কিনা তাও অস্পষ্ট। এইচআরসি বিবৃতিটির ইংলিশ সংস্করণে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে চাবুক মেরে পুরোপুরি বিলুপ্ত করা হবে, তবে আরবী সংস্করণ বলেছে যে বিচারক বিবেচনার ভিত্তিতে শাস্তি যেখানে রয়েছে সেখানে কেবল এই অনুশীলন নিষিদ্ধ করা হবে, এবং শরিয়া আইন দ্বারা শাস্তি নির্ধারিত অপরাধের জন্য নয়।
সৌদি সরকার এবং এইচআরসি তাত্ক্ষণিকভাবে নিষেধাজ্ঞার বিষয়ে পরিষ্কার করার জন্য সিএনএন-র অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি। সৌদি রাষ্ট্রীয় গণমাধ্যম এবং বিচার মন্ত্রক এই সিদ্ধান্ত সম্পর্কে কোনও আনুষ্ঠানিক বিবৃতি জারি করেনি।
এই গ্রুপের বিবৃতি অনুসারে এইচআরসি সভাপতি আওওয়াদ আলাওয়াদ বলেছেন, "কিং সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দ্বারা সম্ভব করা সৌদি আরবের পক্ষে এটি একটি গুরুত্বপূর্ণ দিন," এইচআরসি সভাপতি আওওয়াদ আলাওয়াদ বলেছেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad