শিল্পের পরে জিডিপি 0.38 পিসি সঙ্কুচিত, পরিষেবা খাতগুলি নেতিবাচক বৃদ্ধি নিবন্ধন করেছে - Ever Fact

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Thursday, June 11, 2020

শিল্পের পরে জিডিপি 0.38 পিসি সঙ্কুচিত, পরিষেবা খাতগুলি নেতিবাচক বৃদ্ধি নিবন্ধন করেছে


২০২০-২০১৮ অর্থবছরের জন্য অস্থায়ী জিডিপি প্রবৃদ্ধির হার যথাক্রমে ২.6767, -২..6৪ এবং -0.59 পিসি কৃষি, শিল্প ও সেবা খাতে প্রবৃদ্ধির ভিত্তিতে নেতিবাচক 0.38 শতাংশ ধরা হয়েছে, অর্থ-বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হাফিজ শেখ বলেছেন, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পিইএস প্রতিবেদন প্রকাশ করছেন।

সাংবাদিকদের সাথে কথা বলার সময় এসএপিএম শেখ বলেছিলেন যে বিদেশী রিজার্ভ হ্রাস করে সরকার debtণে গভীরভাবে একটি অর্থনীতি উত্তরাধিকার সূত্রে পেয়েছে। তিনি বলেছিলেন যে ক্ষমতাসীন সরকার সম্ভাব্য খেলাপির দিকে তাকিয়ে আছে।
বিগত সরকারের আমলে যে প্রবৃদ্ধি দেখা গিয়েছিল, শেখ বলেছেন, বিদেশ থেকে নিয়ে এবং তা দেশে ব্যয় করেই অর্জন করা হয়েছিল।

তিনি আরও প্রকাশ করেছেন যে কৃষিক্ষেত্রে প্রবৃদ্ধি ২.6 শতাংশ বেড়েছে, তবে অন্যান্য খাত নেতিবাচক প্রবৃদ্ধির কথা বলেছে, শিল্প রেকর্ডকৃত -২..6৪ পিসি হ'ল সার্ভিস সেক্টর -৩.৪.pc প্রবৃদ্ধি রেকর্ড করেছে। জুলাই-এপ্রিল ২০২০-তে পরিবহন ও যোগাযোগের প্রবৃদ্ধি -7.১০ পিসিতে এসেছিল, তিনি বলেছিলেন।

প্রধানমন্ত্রীর সহযোগী বলেছেন, সরকার নতুন কর আরোপ না করে জনগণকে আরও স্বস্তি প্রদানের লক্ষ্য ছিল। এসএপিএম যোগ করেছে যে প্রধানমন্ত্রী ইমরান খানের দৃষ্টিভঙ্গি অনুযায়ী জনসাধারণই সবকিছুর "কেন্দ্রীয় পয়েন্ট" ছিলেন।

পিইএস ডকুমেন্ট অনুসারে, ফেডারেল বোর্ড অফ রাজস্বের (এফবিআর) সামগ্রিক কর আদায় ২০১০ সালের জুলাই-এপ্রিল মাসে 10.8pc বৃদ্ধি পেয়ে 3,300.6 বিলিয়ন টাকায় দাঁড়িয়েছে, পিইএস ডকুমেন্ট অনুসারে, গত বছরের তুলনামূলক সময়ে ২,৯৮০ বিলিয়ন রুপি ছিল। এই সময়ের জন্য এফবিআর কর সংগ্রহ প্রাথমিকভাবে 4,435 বিলিয়ন টাকা বাজেট করা হয়েছিল।
বিদায়ী অর্থবছরে শেখ বলেন, সরকার রাষ্ট্রীয় ব্যয় নিয়ন্ত্রণ করে।

No comments:

Post a Comment

Post Bottom Ad